ডিএসইর বাজার মূলধন বাড়লো সাড়ে ২১ হাজার কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (১৫ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমান। তবে আলোচ্যে সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে সাড়ে ২১ হাজার কোটি টাকার বেশি।

ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

গেলো সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৮৪ হাজার ৭৩৪ কোটি টাকা। আর সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬ হাজার ৩২৫ কোটি টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩ দশমিক ১৫ শতাংশ বা ২১ হাজার ৫৯১ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১৭৪ কোটি ২০ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহে লেনদেন কমেছে ২৬১ কোটি ৩৯ লাখ টাকা।

গেল সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ১৭৭ দশমিক ৪০ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে।

প্রধান সূচকের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের অপর দুই সূচকও কমেছে। শরীয়াহ সূচক ‘ডিএসই এস’ ৩৫ দশমিক ৭৪ পয়েন্ট এবং বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএস ৩০’ এক সপ্তাহে ৪৭ দশমিক ৮১ পয়েন্ট কমেছে।

গত সপ্তাহে ডিএসইতে ৩৯৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২১ কোম্পানির শেয়ারদরই ছিল অপরিবর্তিত। দর কমেছে ২৮৫টির, বিপরীতে ৮৯ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।

এসএম

শেয়ার করুন:-

সম্পর্কিত খবর